শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০১:২১ অপরাহ্ন

মিলন মেলার মধ্যমনি হয়ে ওঠেন রাশেদ হাসান

মিজান মানিক

মন্ত্রমুগ্ধ হয়ে প্রিয় ছাত্র রাশেদ হাসানের সফলতার গল্প শুনছেন সবাই।
স্বপ্নের বীজ বোনার প্রতিষ্ঠানে সাফল্য গাঁথা নিয়ে বক্তৃতা করছিলেন প্রতিষ্ঠানটির এ কৃতি ছাত্র।
শিক্ষকদের অনুশাসন, পিতা-মাতার দোয়া ও পাঠে নিয়মিত অধ্যয়নশীলতাই তার সাফল্যের মূল।
স্থানীয় মাতাব্বরনগর আলিম মাদরাসার প্রাক্তন ছাত্র রাশেদ হাসান চৌধুরী। এ প্রতিষ্ঠান থেকেই দাখিল ও আলিম পাশ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে বিভাগের সেরা কৃতিত্ব নিয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। লাভ করেন প্রেসিডেন্ট এওয়ার্ড।
বর্তমানে তুরস্কের আঙ্কারা ইউনিভার্সিটিতে গবেষণায় স্কলারশিপ নিয়ে আছেন রাশেদ। সেখানেও তার গবেষণা কর্মের স্বীকৃতিতে প্রেসিডেন্ট এওয়ার্ড প্রাপ্ত হন। প্রেসিডেন্ট তায়েফ এরদোয়ানের সাথে তার করমর্দনের চিত্র বিশ্বের বুকে বাংলাদেশকে তুলে ধরেছেন মাদ্রাসা ছাত্র রাশেদ।
বাংলা, ইংরেজি, আরবি ভাষার পাশাপাশি তুর্কি সহ বিভিন্ন ভাষায় অনর্গল বক্তৃতা বিবৃতি দানের পটুত্ব রয়েছে তার।
বাগ্মিতা গুণ তাদের মাদ্রাসা জীবনেই অনুষ্ঠিত সাপ্তাহিক জলসা অনুষ্ঠানের মাধ্যমে সুচনা হয়। তার ছন্দময় উচ্চারণ, আবেদন, আবেগ – অনুভূতি মিশ্রিত ও উৎসাহ উদ্দীপনামূলক বক্তৃতার ফলে গোটা অনুষ্ঠানের মধ্যমনি হয়ে ওঠেন রাশেদ।
এসময় অনেকেরই অজানা অশ্রুসিক্ত হয়ে আবেগের প্রকাশ করতে দেখা গেছে।
আজ ১১ জুলাই আয়োজন করা হয় মাদ্রাসার প্রাক্তন শিক্ষার্থীদের মিলন মেলার।
প্রাক্তন ছাত্র-ছাত্রীদের আয়োজনে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্থানীয় কমলনগর উপজেলা পরিষদ চেয়ারম্যান মেজবাহ উদ্দিন আহমেদ বাপ্পি।
অধ্যক্ষ মাওলানা মোঃ আলী হোসাইনের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন হাজিরহাট হামেদিয়া ফাযিল ডিগ্রি মাদ্রাসার সাবেক অধ্যক্ষ মাওলানা যায়েদ হোসাইন ফারুকী, মাওলানা মোঃ দেলোয়ার হোসেন, ইউপি চেয়ারম্যান মোঃ আবুল খায়ের, থানার সেকেন্ড অফিসার (এসআই) মোঃ সাইফুল ইসলাম, ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি নুরুল ইসলাম সাগর, মিয়া মনিরুল ইসলাম রিপু প্রমুখ।

প্রধান অতিথি মেজবাহ উদ্দিন আহমেদ বাপ্পি বলেন, মেধাবীদের সাফল্য গাঁথা শুনে খুশিতে অনেকের মতো অশ্রুসিক্ত হই। নদী ভাঙন কবলিত এলাকার প্রতিষ্ঠান থেকে মেধাবী শিক্ষার্থী তৈরি সত্যি প্রশংসার।

রাশেদকে নিয়ে গর্বিত শিক্ষকদের একজন ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রভাষক (বর্তমানে স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান) জনাব মোঃ আবুল খায়ের বলেন, ওর অর্জন আমাদের প্রত্যাশাকেও ছাড়িয়ে গেছে। আন্তর্জাতিক সীমানায় আমাদেরকে, এ প্রতিষ্ঠানকে সর্বোপরি এদেশকে সম্মানিত করেছে।
তিনি বলেন, সন্তানকে ঘিরে ভবিষ্যতের স্বপ্ন দেখেন পিতা-মাতা। আর স্বপ্নকে সফল বাস্তবায়নে সহায়তা করেন শিক্ষক।

থানার সেকেন্ড অফিসার (এসআই) মোঃ সাইফুল ইসলাম বলেন, মাদ্রাসা ছাত্ররাও মেধা ও মননের উৎকর্ষ নিয়ে এগিয়ে। এ মাদ্রাসা তার প্রমাণ। এসময় রাশেদের গর্বিত পিতা একই মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা আলী হোসাইকে লক্ষ্য করে বলেন, আপনাকে স্যালুট।

নিউজটি শেয়ার করুন:


Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2018 Priyo Upakul
Design & Developed BY N Host BD
error: Content is protected !!