মঙ্গলবার, ১৫ জুন ২০২১, ০৯:৫৫ অপরাহ্ন

রামগঞ্জে ইটভাটা দুর্ঘটনা : কমলনগরের নিহত দুই ভাইয়ের পরিবারে শোকের মাতম

নিজস্ব প্রতিবেদক : লক্ষ্মীপুরের রামগঞ্জে ইটভাটার দেয়াল ধসে নিহত কমলনগর উপজেলার সহোদর দুই ভাই বেল্লাল হোসেন (৩২) ও ফারুক হোসেনের (২০) বাড়িতে শোকের মাতম চলছে। রোববার বিকেলে রামগঞ্জ উপজেলার ভোলাকোট ইউনিয়নের দেহলা এলাকায় মদিনা ইটভাটায় দেয়াল ধসে তারা নিহত হন। এ দুর্ঘটনায় আরও এক শ্রমিক নিহত হওয়াসহ আটজন আহত হন। নিহত বেল্লাল ও ফারুক উপজেলার চরজগবন্ধু এলাকার আলতাফ মাঝী ছেলে।
সোমবার নিহত শ্রমিকদের বাড়িতে গিয়ে দেখা যায়, নিহত দুই ভাইয়ের মা-বাবা, স্ত্রী-সন্তান ও স্বজনদের কান্না আর আহাজারিতে এলাকার পরিবেশ ভারি হয়ে উঠছে। প্রাণপ্রিয় স্বামীকে হারিয়ে বারবার মূর্ছা যাচ্ছেন বেল্লালের স্ত্রী রেহানা বেগম। মায়ের সঙ্গে বিলাপ করছেন একমাত্র সন্তান ইব্রাহীম খলিল (৫)। অপরদিকে, আদরের সন্তানদের হারিয়ে পাগলপ্রায় বাবা প্রতিবন্ধী আলতাফ মাঝী ও মা ফয়জেন নেছা। ভাই হারানোর শোকে মুহ্যমান অপর ভাই একই দুর্ঘটনায় আহত হেলাল হোসেন এবং বোন হাজেরা বেগম ও তাছনুর বেগম।
এ সময় তাদের পরিবারের সঙ্গে কথা বলে জানা গেছে, মেঘনার ভাঙনের শিকার হয়ে আট বছর আগে উপজেলার সফিকগঞ্জ এলাকা থেকে চরজগবন্ধু এলাকায় অন্যের জমিতে আশ্রয় নেন আলতাফ মাঝী। নিজে প্রতিবন্ধী হওয়ায় কোনো আয়-রোজগার না থাকায় ছেলেদের আয়ে কোনো রকম চলেছিল সংসার। এরই মধ্যে অভাব-অনটনের কারণে অগ্রিম টাকা নিয়ে ছয় মাস আগে তার তিন ছেলে বেল্লাল, ফারুক ও হেলাল রামগঞ্জ উপজেলার মদিনা ব্রিকসে শ্রমিক হিসেবে কাজে নেন। ঈদের সময় বাড়িতে এসে ছুটি শেষ করে ১৫ মে আবার কর্মস্থলে যান। চলতি মাসেই মৌসুম শেষ করে বাড়িতে ফেরার কথা ছিল তাদের। কিন্তু এক সপ্তাহ পরেই বাড়িতে ফিরেছেন; তবে লাশ হয়ে।
এদিকে, এক সঙ্গে দুই ভাইকে হারিয়ে বারবার বিলাপ করতে দেখা যায় ভাই হেলাল হোসেনকে। এ সময় সে জানায়, প্রতিদিনের মতো তারা তিন ভাইসহ ভাটার ১১ জন শ্রমিক ভাটায় কাঁচা ইট বসাচ্ছিলেন। ওই সময় হঠাৎ করেই চিমনির পাশের দেয়ালটি ধসে শ্রমিকদের ওপর পড়ে। এ সময় ভাটার অন্য শ্রমিকরা দেয়ালের নিচ থেকে চাপা পড়া শ্রমিকদের বের করতে পারলেও তার দুই ভাই বেল্লাল ও ফারুককে বের করা সম্ভব হয়নি। পরে ফায়ার সার্ভিসের কর্মীরা দেয়ালের নিচ থেকে তাদের মরদেহ বের করেন।
স্থানীয় সাহেবেরহাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আবুল খায়ের জানান, নিহত দুই ভাইয়ের লাশ সোমবার বিকেলে স্থানীয় মসজিদ সংলগ্ন কবরস্থানে দাফন করা হয়েছে। এক সঙ্গে দুই ভাইয়ের মৃত্যুতে পরিবারে এখন শোকের মাতম চলছে। এলাকায় নেমে এসেছে শোকের ছায়া।
উল্লেখ্য, রোববার বিকেলে রামগঞ্জ উপজেলার ভোলাকোট ইউনিয়নের দেহলা এলাকায় মদিনা ইটভাটায় চিমনির দেয়াল ধসের ঘটনা ঘটে। এতে দেয়ালের নিচে চাপা পড়ে বেল্লাল হোসেন, ফারুক হোসেন ও রাকিব হোসেন নামে ভাটার তিন শ্রমিক নিহত হন। এ দুর্ঘটনায় আহত হন আরও আট শ্রমিক। খবর পেয়ে ফায়ার সার্ভিসকর্মীরা আহত শ্রমিকদের উদ্ধার করে হাসপাতালে ভর্তি করেন। এ ঘটনায় পুলিশ ইটভাটা মালিক আমির হোসেন ডিপজলকে গ্রেপ্তার করে সোমবার আদালতে সোপর্দ করেন।

নিউজটি শেয়ার করুন:


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2018 Priyo Upakul
Design & Developed BY N Host BD
error: Content is protected !!