বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ০৩:৩৩ অপরাহ্ন

রামগতিতে বঙ্গবন্ধু স্মৃতিস্তম্ভ নির্মাণের অনুমোদন দিল মেমোরিয়াল ট্রাস্ট

নিজস্ব প্রতিবেদক : লক্ষ্মীপুরের রামগতিতে ‘বঙ্গবন্ধু স্মৃতিস্তম্ভ’ নির্মাণে ভূমি মন্ত্রণালয় ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্টের’ অনুমোদন পেয়েছে। এতে করে উপজেলার চরপোড়াগাছা ইউনিয়নের গুচ্ছগ্রাম এলাকার সোনাপুর-রামগতি সড়কের পাশে একটি আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত মুজিববর্ষ স্মারক গুচ্ছগ্রাম নির্মাণ এবং এর প্রবেশপথে একটি স্মৃতিস্তম্ভ নির্মাণে ভূমি মন্ত্রণালয়ের দীর্ঘদিনের পরিকল্পনা বাস্তবায়ন হতে যাচ্ছে। বুধবার সচিবালয়ে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় এ তথ্য জানানো হয়েছে।
ভূমি মন্ত্রণালয় সূত্রে জানা যায়, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তান কারাগার থেকে মুক্তি পাওয়ার পর ১৯৭২ সালের ২০ ফেব্রুয়ারি ঢাকার বাইরে প্রথম রামগতির চরপোড়াগাছায় সফর করেন। ওই সময় তিনি এ অঞ্চলের ভূমিহীন, নদীভাঙা ও দুস্থ মানুষের উন্নয়নে গুচ্ছগ্রাম স্থাপনের প্রতিশ্রুতি দেন এবং নিজ হাতে মাটি কেটে কিল্লা (উঁচু মাটির ঢিবি যাতে বন্যা বা জলোচ্ছ্বাসের সময় মানুষ ও গবাদিপশু আশ্রয় নিতে পারে) স্থাপন কাজের উদ্বোধন করেন। সেই স্থানটি পরবর্তীতে ‘শেখের কিল্লা’ নামে পরিচিতি লাভ করে। এরই অংশ হিসেবে ওই স্থানে একটি ‘বঙ্গবন্ধু স্মৃতিস্তম্ভ’ নির্মাণ স্থানীয়দের দীর্ঘদিনের স্বপ্ন ছিল। বিষয়টি বিবেচনায় এনে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে ভূমি মন্ত্রণালয় ২০১৯ সালে ওই স্থানে আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত মুজিববর্ষ স্মারক গুচ্ছগ্রাম নির্মাণ করে প্রবেশপথে একটি স্মৃতিস্তম্ভ নির্মাণ করার পরিকল্পনা হাতে নেন। এ জন্য বঙ্গবন্ধু স্মৃতিস্তম্ভ ও আপগ্রেডেড গুচ্ছগ্রাম নির্মাণের লক্ষে একটি কমিটিও গঠন করা হয়েছিল। ওই কমিটি কর্তৃক উপস্থাপিত সুপারিশমালা, প্রকল্পের মাস্টারপ্লান ও ত্রিমাত্রিক নকশা এসব বিষয়ে বেশ কয়েকটি সভা অনুষ্ঠিত হওয়ার পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্ট প্রকল্পটি অনুমোদন দিয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্ট’-এর ট্রাস্টি বোর্ডের প্রতিষ্ঠাতা সভাপতি।
জানা গেছে, প্রকল্প কমিটির পরিকল্পনা অনুযায়ী বঙ্গবন্ধু স্মারক গুচ্ছগ্রামের অভ্যন্তরে স্থানীয় জনগণের চলাচলের জন্য পাকা রাস্তা নির্মাণ করা হবে। গ্রামের এক প্রান্তে একটি শিশুপার্কের ব্যবস্থা রাখা হবে। স্থানীয় জনগণের স্বাস্থ্যসেবার বিষয়টি চিন্তা করে একটি কমিউনিটি ক্লিনিক স্থাপনের জন্য থাকবে প্রয়োজনীয় জায়গার ব্যবস্থা।
ভূমি মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা সৈয়দ মো. আব্দুল্লাহ আল নাহিয়ান জানান, ভূমিহীনদের জন্য জাতির জনকের নেওয়া উদ্যোগকে সম্মান জানিয়ে এবং বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর প্রচেষ্টায় রামগতির চরপোড়াগাছায় মুজিববর্ষ স্মারক গুচ্ছগ্রাম এবং স্মৃতিস্তম্ভ নির্মাণ এখন বাস্তবায়ন হওয়া পথে। এতে করে ভবিষ্যৎ প্রজন্ম বঙ্গবন্ধুর জীবন ও আদর্শ সম্পর্কে জানার সুযোগ হবে।
তিনি বলেন, গুচ্ছগ্রামের বর্তমান মডেলের পরিবর্তে ভূমি মন্ত্রণালয় ‘বঙ্গবন্ধু স্মারক গুচ্ছগ্রামের’ মডেলটি ভবিষ্যতে প্রণীতব্য ডিপিপিতে (উন্নয়ন প্রকল্প প্রস্তাব) অন্তর্ভুক্ত করে দেশব্যাপী আধুনিক গুচ্ছগ্রাম সৃজনের ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

নিউজটি শেয়ার করুন:


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2018 Priyo Upakul
Design & Developed BY N Host BD
error: Content is protected !!