শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ০৪:৩০ পূর্বাহ্ন

স্বাস্থ্যসেবায় দেশসেরা কমলনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

নিজস্ব প্রতিবেদক : স্বাস্থ্যসেবায় দেশসেরা হয়েছে লক্ষ্মীপুরের কমলনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। স্বাস্থ্য মন্ত্রণালয়ের আধুনিক অনলাইন মনিটরিং রিপোর্টিং সিস্টেমে অক্টোবর মাসের অগ্রগতি প্রতিবেদনের র‌্যাঙ্কিং তালিকায় শীর্ষে উঠে এসেছে প্রতিষ্ঠানটি। এ ফলাফলে সমান সংখ্যক নম্বর পেয়ে কমলনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ দেশের ১৫টি হাসপাতাল যৌথভাবে প্রথম স্থান দখল করে। বৃহস্পতিবার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবু তাহের এ তথ্য নিশ্চিত করেছেন।
তিনি জানান, ওই অনলাইন মনিটরিং সিস্টেমের ১৫টি নির্দেশক বা পরিমাপকের নির্দিষ্ট নম্বর পদ্ধতির মাধ্যমে হাসপাতালের কার্যক্রম পর্যবেক্ষণ করে স্বাস্থ্য মন্ত্রণালয়। হাসপাতালের সেবা প্রদান, স্বাস্থ্য কর্মক্ষমতা, লজিস্টিক, নেতৃত্বায়ন, প্রবেশাধিকার, গুণগত মান, কাভারেজ ও নিরাপত্তা ব্যবস্থা বিষয়ে গুরুত্ব দিয়ে ওই পর্যবেক্ষণ করা হয়। আধুনিক সফটওয়্যার সিস্টেমের তথ্য-উপাত্ত বিশ্লেষণের মাধ্যমে প্রতি মাসের অগ্রগতি প্রতিবেদন উপস্থাপিত হয়। প্রতিবেদনের তথ্যানুযায়ী কমলনগর উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্স ৭৮.৫০ নম্বর পেয়ে আরও ১৪টি হাসপাতালের সঙ্গে যৌথভাবে প্রথম স্থান অর্জন করে।
ডা. আবু তাহের জানান, ২০২০ সালের ২৪ মার্চ তিনি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যোগ দেন। এর পর থেকেই হাসপাতালের অতীত দুর্বলতা কাটিয়ে ওঠার চেষ্টা করছেন। এ ক্ষেত্রে হাসপাতালের সকল কর্মকর্তা-কর্মচারীসহ এলাকার সর্বস্তরের নাগরিকরা আন্তরিক সহযোগিতা করছেন।
তিনি বলেন, ‘গত অক্টোবর মাসে এখানে ৬০টি নরমাল ডেলিভারি হয়েছে; সিজার হয়েছে একটি। মাননীয় সংসদ সদস্য, উপজেলা পরিষদ ও উপজেলা প্রশাসন স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে বিশেষ সহযোগিতা করছেন। স্বাস্থ্য কমপ্লেক্সটিকে এক নম্বরে নেওয়া আমার স্বপ্ন ছিল।’
এদিকে, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি শীর্ষস্থান দখল করায় স্থানীয় সংসদ সদস্য মেজর (অব.) আবদুল মান্নান, উপজেলা পরিষদের চেয়ারম্যান মেজবাহ উদ্দিন আহমেদ বাপ্পী ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. কামরুজ্জামান সংশ্লিষ্ট সকলকে অভিনন্দন জানিয়েছেন।
উল্লেখ্য, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবু তাহের এখানে যোগদানের পর হাসপাতালের চেহারা পাল্টে গেছে; সেবার মান বৃদ্ধিসহ এটি দালাল মুক্ত হয়েছে। রোগীরা সঠিকভাবে সেবা পাচ্ছে বলে সুনাম ছড়িয়ে পড়েছে।

নিউজটি শেয়ার করুন:


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2018 Priyo Upakul
Design & Developed BY N Host BD
error: Content is protected !!