শনিবার, ২২ ফেব্রুয়ারী ২০২০, ১০:৩৭ অপরাহ্ন

রামগতিতে নিজের বিয়ে নিজেই বন্ধ করলো স্কুলছাত্রী

নিজস্ব প্রতিবেদক : লক্ষ্মীপুরের রামগতি উপজেলার বালুরচর উচ্চবিদ্যালয়ের নবম শ্রেণির মেধাবী ছাত্রী লামিয়া বেগম নিজেই তার বাল্যবিয়ে রুখে দিয়েছে। বুধবার তার বিয়ে হওয়ার কথা থাকলেও ওই ছাত্রীর সাহসী ভূমিকা ও বুদ্ধিমত্তায় প্রশাসনের হস্তক্ষেপে তা বন্ধ হয়ে যায়। লামিয়া উপজেলার চর আলেকজান্ডার ইউনিয়নের সবুজগ্রাম এলাকার মো. ছাইফুল্যার মেয়ে।
জানা যায়, উপজেলার হাজীগঞ্জ এলাকার এক ছেলের সঙ্গে লামিয়ার পরিবার তার বিয়ে ঠিক করেন। কিন্তু লামিয়া এত কম বয়সে বিয়েতে রাজি নয় বলে পরিবারকে জানালেও তারা বুধবার আনুষ্ঠানিকভাবে বিয়ের কথা চূড়ান্ত করে। উপায় না পেয়ে সাহসী লামিয়া মঙ্গলবার দুপুরে কৌশলে বাড়ি থেকে বের হয়ে প্রতিবেশী এক বান্ধবীর বাড়ি গিয়ে ওঠে। সেখান থেকে বান্ধবীর বোকরা পড়ে ছুঁটে যায় বিদ্যালয়ে। কিন্তু প্রধান শিক্ষককে না পেয়ে অন্য শিক্ষকের মুঠোফোন থেকে তাকে (প্রধান শিক্ষককে) বিষয়টি অবগত করে। এ সময় কান্নাকাটির একপর্যায়ে প্রধান শিক্ষক তাকে বিয়ে বন্ধের ব্যাপারে আশ্বস্ত করলে সে বাড়ি ফিরে যায়। পরে প্রধান শিক্ষক ঘটনাটি উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল মোমিনকে জানান। খবর পেয়ে ওই দিন সন্ধ্যায় উপজেলা নির্বাহী কর্মকর্তা বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মিনার উদ্দিন ও প্রধান শিক্ষক মো. আব্দুছ সালামকে সঙ্গে নিয়ে ছাত্রীটির বাড়িতে গিয়ে হাজির হন। তখন লামিয়ার বাড়িতে বিয়ের আয়োজনের প্রস্তুতি চলছিলো। তবে, ইউএনও’র উপস্থিতির কথা টের পেয়ে পালিয়ে যায় লামিয়ার বাবা-মাসহ পরিবারের সদস্যরা। পরে ইউএনও তাদেরকে ডেকে এনে বাল্যবিয়ের কুফল সম্পর্কে বুঝিয়ে বিয়েটি বন্ধ করে দেন এবং প্রাপ্তবয়স্ক না হওয়া পর্যন্ত লামিয়াকে বিয়ে দেওয়া হবে না-এ মর্মে তাদের কাছ থেকে মুচলেকা নেন। এমনকি লামিয়াকে বিনা বেতনে পড়ার সুযোগ করে দেওয়ার পাশাপাশি তার লেখাপড়ার জন্য সব ধরনের সহায়তার আশ্বাস দেন।
বালুরচর উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আব্দুছ সালাম বিষয়টি নিশ্চিত করে জানান, লামিয়া তার বিদ্যালয়ের নবম শ্রেণির মানবিক শাখার মেধাবী শিক্ষার্থী। সদ্য প্রকাশিত জেএসসি পরীক্ষায় সে অনেক ভালো ফলাফল করেছিলো। তার এ সাহসী ভূমিকার অন্যদের জন্য দৃষ্টান্ত হয়ে থাকবে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল মোমিন বলেন, ‘ছাত্রীটি নিজেই নিজের বাল্যবিয়ে ঠেকাতে যে সাহসিকতার পরিচয় দিয়েছে তা সত্যিই প্রশংসনীয়। লেখাপড়া চালিয়ে নিতে প্রশাসনের পক্ষ থেকে তাকে সব ধরনের সহযোগিতা প্রদান করা হবে।’

নিউজটি শেয়ার করুন:


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2018 Priyo Upakul
Design & Developed BY N Host BD
error: Content is protected !!