বৃহস্পতিবার, ০৫ ডিসেম্বর ২০১৯, ০৭:০২ অপরাহ্ন

‘বুলবুল’র আঘাতে কমলনগর-রামগতিতে ছয় হাজার হেক্টর ফসলের ক্ষতি

নিজস্ব প্রতিবেদক : ঘূর্ণিঝড় ‘বুলবুল’র আঘাতে উপকূলীয় জেলা লক্ষ্মীপুরের কমলনগর ও রামগতিতে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়ার আশঙ্কা রয়েছে। রোববার সকালে আঘাত হানা এ ঘূর্ণিঝড়ের প্রভাবে ঝড়ো-হাওয়ায় দু’উপজেলার প্রায় ছয় হাজার হেক্টর জমির ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে চলতি মৌসুমে আমন উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জিত না হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।
জানা গেছে, রোববার সকাল ৮টার দিকে ঘূর্ণিঝড় ‘বুলবুল’ কমলনগর ও রামগতি উপজেলার মেঘনা তীরবর্তী বিভিন্ন এলাকায় আঘাত হানে। এতে ঝড়ো-হাওয়ায় শতকরা প্রায় ২০ ভাগ জমির উঠতি আমন ধান মাটিতে নুয়ে পড়ে গেছে। বাতাসের সঙ্গে বৃষ্টির পানিতে ক্ষতিগ্রস্ত হয়েছে শীতকালীন শাক-সবজির।
কমলনগর উপজেলা কৃষি কর্মকর্তা ও রামগতি উপজেলার অতিরিক্ত দায়িত্বে থাকা কৃষি কর্মকর্তা মো. রকিবুল ইসলাম জানান, চলতি মৌসুমে কমলনগর উপজেলায় ১৯ হাজার ৫৬০ হেক্টর জমিতে আমন ও ৩০৯ হেক্টর জমিতে শীতকালীন শাক-সবজি এবং রামগতি উপজেলায় ২৩ হাজার ৭০০ হেক্টর জমিতে আমন ও ২৫০ হেক্টর জমিতে শীতকালীন শাক-সবজি চাষ করা হয়েছে। এর মধ্যে ঘূর্ণিঝড় ‘বুলবুল’র আঘাতে কমলনগরে দুই হাজার ও রামগতিতে প্রায় সাড়ে তিন হাজার হেক্টর জমির আমন ধান মাটিতে নুয়ে পড়েছে। এতে ওইসব ধান নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা দেখা দেওয়ায় ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। এছাড়াও শীতকালীন শাক-সবজির প্রায় পুরোটাই ক্ষতিগ্রস্ত হয়েছে বলে তিনি জানান।
কমলনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমতিয়াজ হোসেন জানান, ফসলের ক্ষয়ক্ষতি নিরূপনে কৃষি বিভাগের কর্মকর্তারা কাজ করছেন। দু’-একদিনের মধ্যে ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যাবে।

নিউজটি শেয়ার করুন:


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2018 Priyo Upakul
Design & Developed BY N Host BD
error: Content is protected !!