বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯, ০৪:৫৯ পূর্বাহ্ন

চীনের মাটিতে বাংলাদেশী শিক্ষার্থীদের বিজয় দিবস উদযাপন

চীন থেকে জাহিদ হাসান তুহিন : ১৬ই ডিসেম্বর, মহান বিজয় দিবস। যথাযোগ্য মর্যাদায় বাংলাদেশে পালিত হয়েছে দিবসটি। তাই বলে বসে থাকেনি প্রবাসী বাঙালীরাও। চীনের জিয়াংসু প্রদেশের থাইজু শহরে চায়না প্রবাসী ছাত্রদের উদ্যোগে পালিত হয় মহান বিজয় দিবস। তারা নিজেরা স্মৃতিসৌধ তৈরি করে। ভোরবেলায় জাতীয় সংগীত গাওয়ার মধ্য দিয়ে বিজয় দিবসের কার্যক্রম শুরু করে। এরপর সবাই স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে, শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে এক মিনিট নিরবতা পালন করে।
তারা বাঙালীর ঐতিহ্য ধরে রাখার জন্য আয়োজন করে মুরগির লড়াই, ১৫০ মিটার দৌড় ও মেয়েদের বালিশ খেলা। খেলাধুলার পর শুরু হয় অনুষ্ঠানের দ্বিতীয় পর্ব। এই পর্বে ছিলো আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরষ্কার বিতরণী। চীনে অধ্যয়নরত ছাত্রছাত্রীরা গান-নাচ, কবিতা আবৃত্তি ও যেমন খুশি তেমন সাজে অংশগ্রহণ করে।

আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ‘বঙ্গবন্ধু স্মৃতি সংসদ ও বঙ্গবন্ধু স্মৃতি পাঠাগার ছাত্র ফেডারেশন বাংলাদেশ’ চীন শাখার সভাপতি সাজ্জাদ হোসাইন সজীব| আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ছাত্র নেতা তৌরিকুল ইসলাম আশিক, মাইনুজ্জামান চৌধুরী, দিলীপ তালুকদার, মাজাহারুল, মাকসুদ, হৃদয়, কবি জাহিদ হাসান তুহিন, শরীফ,ফয়সাল, সোহাগ ও শাহাদাত প্রমুখ।
অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ‘বঙ্গবন্ধু স্মৃতি সংসদ ও বঙ্গবন্ধু স্মৃতি পাঠাগার ছাত্র ফেডারেশন বাংলাদেশ’ চায়না শাখার অন্তর্ভুক্ত জিয়াংশু প্রদেশ কমিটির সভাপতি মোঃ আমানত হোসেন।
বিজয়ীদের পুরস্কার বিতরণের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

নিউজটি শেয়ার করুন:


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2018 Priyo Upakul
Design & Developed BY N Host BD
error: Content is protected !!