বৃহস্পতিবার, ০৫ ডিসেম্বর ২০১৯, ০৭:৫০ অপরাহ্ন

ব্যবহারকারীদের আস্থা ফেরাতে মরিয়া ফেসবুক কর্তৃপক্ষ

প্রতিবেদক : কেলেঙ্কারি যেন পিছু ছাড়ছে না ফেসবুকের। কেমব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারি ছিল ফেসবুকের আলোচিত একটি অধ্যায়। এই অধ্যায়ের ধাক্কা সামলে উঠতে না উঠতেই আবারো কেলেঙ্কারির মুখে ফেসবুক কর্তৃপক্ষ। সম্প্রতি ৫ কোটি গ্রাহকের অ্যাকাউন্ট হ্যাক হওয়ার ঘটনায় ব্যবহারকারীদের মধ্যে আস্থাহীনতার প্রভাব পড়েছে।

নিউইয়র্কভিত্তিক আর্থিক ও ডেটাসেবা প্রদানকারী এবং মিডিয়া কোম্পানি ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়েছে, সাম্প্রতিক হ্যাক হওয়ার ঘটনায় ফেসবুকের ওপর আস্থার সংকট আরও বাড়বে। একবার আস্থা নষ্ট হলে তা ফিরে পাওয়া কষ্ট হবে এবং প্রতিটি ভুল পদক্ষেপ বড় করে দেখা হবে। রবিবার ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে বলা হয়, ইউরোপের প্রাইভেসি রেগুলেটররা ফেসবুকের ওপর ১৬৩ কোটি মার্কিন ডলার জরিমানা আরোপের কথা বিবেচনা করছে। গত শুক্রবার ফেসবুকের ওই হ্যাকিংয়ের বিষয়টি জানাজানি হয়।

ফেসবুক জানায়, তারা ফেসবুকে একটি নিরাপত্তা ত্রুটি খুঁজে পেয়েছে, যা কাজে লাগিয়ে ফেসবুক অ্যাকাউন্টের তথ্য হাতিয়ে নিতে পারে সাইবার দুর্বৃত্তরা। এই ঘটনায় পাঁচ কোটি অ্যাকাউন্টে প্রভাব পড়েছে। ফেসবুক নিরাপত্তা পদক্ষেপ হিসেবে মোট নয় কোটি অ্যাকাউন্ট লগ আউট করে দিয়েছে। ফেসবুকের পক্ষ থেকে অবশ্য নিরাপত্তা ত্রুটি কাজে লাগিয়ে কারও অ্যাকাউন্ট হাতিয়ে নেওয়া হয়েছে কি-না, তা জানানো হয়নি।

তবে ফেসবুক বলছে, এ ঘটনা জানার পর দ্রুত ব্যবস্থা নিয়েছে তারা। এ ঘটনার পর ব্যবহারকারীরা কতটা আস্থা রাখতে পারবেন, তা চিন্তার বিষয়। ওই ঘটনা জানাজানি হলে ফেসবুকের শেয়ারের দাম ৩ শতাংশ কমে যায়। কেমব্রিজ অ্যানালিটিকা, রাশিয়ান অপপ্রচার, মিয়ানমারের সহিংসতায় উসকানির বিষয়গুলোতেও সমালোচনার মুখে পড়ে ফেসবুক।

প্রযুক্তি বিশ্লেষকেরা বলছেন, দুই বছর ধরে চলা নানা কেলেঙ্কারির পর ফেসবুক থেকে তথ্য হ্যাক হওয়ার বিষয়টি ব্যবহারকারীদের মধ্যে নতুন দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। ‘ফেসবুক’ ও ‘তথ্য হ্যাক’ বিষয় দুটো প্রতিষ্ঠানটি সম্পর্কে বাজে অনুভূতি তৈরির জন্য যথেষ্ট। ফেসবুকের যে ক্ষতি হয়েছে, তা খুব সহজে উদ্ধার করা সম্ভব হবে না। ফেসবুক কর্তৃপক্ষ মনে করছে, প্রতিটি পদক্ষেপে তাদের সমালোচনা ঠিক নয়, কিন্তু বাস্তবতা তাদের জন্য উল্টো।

মার্ক জাকারবার্গ বলেছেন, ‘এটা মারাত্মক নিরাপত্তাসংক্রান্ত বিষয়’। নিউজিল্যান্ড হেরাল্ডের প্রতিবেদনে বলা হয়, এ ঘটনায় মার্ক জাকারবার্গ ও ফেসবুকের প্রধান পরিচালন কর্মকর্তা শেরিল স্যান্ডবার্গের অ্যাকাউন্টও হ্যাক হয়েছে।

নিউজটি শেয়ার করুন:


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2018 Priyo Upakul
Design & Developed BY N Host BD
error: Content is protected !!