বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯, ০৪:১৬ পূর্বাহ্ন

ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক থেকে রক্ষায় ৩ করণীয়

প্রতিবেদক : সামাজিক যোগাযোগ মাধ্যম বড় মাধ্যম ফেসবুক। সাম্প্রতি এর পাঁচ কোটি ব্যবহারকারীর অ্যাকাউন্টের তথ্য পাচার করেছে হ্যাকাররা। এমন পরিস্থিতিতে ব্যবহারকারীদের সতর্ক করতে ৩টি করণীয় দিক বলে দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। করণীয়গুলো হল:

পাসওয়ার্ড বদলে ফেলুন: কেউ যদি দুর্বল পাসওয়ার্ড দিয়ে রাখেন অথবা দেখে থাকেন অপরিচিত কোনো ডিভাইস থেকে কেউ আপনার অ্যাকাউন্টে প্রবেশ করে তাহলে বদলে নিতে পারেন পাসওয়ার্ডটি। সেই সঙ্গে একটু জটিল ধরনের পাসওয়ার্ড দিয়ে দিন।

লগইন ডিভাইস চেক করুন: কেউ আপনার অ্যাকাউন্টে অনুপ্রবেশ করেছে কি না তা বোঝার সবচেয়ে মোক্ষম উপায় হচ্ছে লগইন ডিভাইসগুলো দেখা। আপনার অ্যাকাউন্টের সেটিংস অপশনে গিয়ে ‘সিকিউরিটি অ্যান্ড লগইন’ পাতায় ক্লিক করলে যেসব ডিভাইস থেকে আপনি ফেসবুকে প্রবেশ করেছিলেন সেগুলোর তালিকা আসবে। দিন-তারিখসহ অনেক ক্ষেত্রে লোকেশনও দেখাবে। সেখানে যদি কোনো অপরিচিত ডিভাইস দেখতে পান যেটি দিয়ে আপনি ফেসবুকে প্রবেশ করেননি সেটি ‘রিমুভ’‌ বা লগআউট‌ করে দিন।

‘টু ফ্যাক্টর অথেন্টিকেশন‌’ চালু রাখুন: বিভিন্ন সাইটের মতো ফেসবুকেরও রয়েছে দুই স্তরের তথ্য যাচাইয়ের পর প্রবেশ পদ্ধতি। এতে শুধু পাসওয়ার্ডে কাজ হবে না, পাসওয়ার্ড দেওয়ার পর আপনার মোবাইল ফোনে একটি বার্তায় ফেসবুক সঙ্গে সঙ্গে একটি কোড পাঠাবে, ওই কোডটি দিতে পারলেই আপনি ফেসবুকে প্রবেশ করতে পারবেন। আপনার ফোন যেহেতু আপনার কাছে, অন্য কারো ক্ষেত্রে আপনার অ্যাকাউন্টে প্রবেশর সুযোগ থাকছে না।

নিউজটি শেয়ার করুন:


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2018 Priyo Upakul
Design & Developed BY N Host BD
error: Content is protected !!