বুধবার, ১২ জুন ২০২৪, ০৯:৫৩ অপরাহ্ন

প্রতিযোগিতামূলক অর্থনৈতিক সূচকে পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ

প্রতিবেদক : বৈশ্বিক প্রতিযোগিতামূলক অর্থনৈতিক সূচকে পাকিস্তানের চেয়ে এগিয়ে আছে বাংলাদেশ। ওই সূচকে বাংলাদেশের অবস্থান ১০৩ এবং পাকিস্তানের অবস্থান ১০৭। অপরদিকে, এই সূচকে ভারতের অবস্থান ৫৮তম।

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামস গ্লোবাল কম্পেটিটিভনেস রিপোর্ট ২০১৮ এর প্রতিবেদন অনুযায়ী, অর্থনৈতিক সূচকে গত বছরের তুলনায় চার ধাপ পিছিয়েছে বাংলাদেশ।

তবে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে এখনও বিদেশি প্রতিযোগীদের জন্য সবচেয়ে উন্মুক্ত বাংলাদেশ। এ বছর বিশ্বের ১৪০টি দেশের মধ্যে ১০৩ নম্বরে থাকলেও গত বছর বাংলাদেশের অবস্থান ছিল ৯৯।

প্রতিষ্ঠান, নীতি এবং বিভিন্ন পরিমাপের ওপর নির্ভর করে জাতীয় প্রতিযোগিতামূলক অর্থনৈতিক সূচকের সংজ্ঞা নির্ধারণ করা হয়েছে।

১৪০টি দেশের মধ্যে শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটি সিঙ্গাপুর ও জার্মানিকে পেছনে ফেলে সর্বোচ্চ আসনটি অর্জন করেছে। দেশটির উদ্যোক্তা সংস্কৃতি এবং আর্থিক ব্যবস্থার প্রশংসা করেছে ইকোনমিক ফোরাম।

বৈশ্বিক প্রতিযোগিতামূলক অর্থনৈতিক সূচকে অবস্থান করা প্রথম দশটি দেশ হচ্ছে যুক্তরাষ্ট্র, সিঙ্গাপুর, জার্মানি, সুইজারল্যান্ড, জাপান, নেদারল্যান্ডস, হংকং, ব্রিটেন, সুইডেন এবং ডেনমার্ক।

নিউজটি শেয়ার করুন:


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2018 Priyo Upakul
Design & Developed BY N Host BD
error: Content is protected !!